কি দেখে কুরবানীর গরু/ ছাগল কিনবেন

কয়েক দিন পর মুসলিম ধর্মের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান ঈদ উল আযহা পালন করা হবে। ওই দিনে নির্দিষ্ট ব্যক্তির আল্লাহর সন্তুষ্টি ও পুরস্কার লাভের আশায় নির্দিষ্ট পশু কুরবানীর করেন। যিনি ভালো ও সুস্থ গরু চিনতে পারেন তাকে সাথে নিয়ে কোরবানির গরু কিনতে জাবেন।  তো কি দেখে কুরবানীর গরু/ ছাগল কিনবেন ?

গরুর বয়স ন্যূনতম বছর হলেই এটা  কুরবানীর জন্য উপযুক্তহ হবে। দাঁত দেখে বয়স নির্ণয় করা যায়। দাঁতের সংখ্যা হতে হবে বা তার বেশি। 

যারা ছাগল দিবেন তারা প্রথমে দেখবেন ছাগলের বয়স কমপক্ষে এক বছর হওয়া উচিত। উটের ক্ষেত্রে কমপক্ষে পাঁচ বছর ভেড়ার ক্ষেত্রে কমপক্ষে এক বছর বয়স হতে হবে, তবে ছয় মাস বয়সী ভেড়া যদি সাইজে বড় হয় অর্থাৎ যদি দেখতে এক বছর বয়সের মত দেখায় তাহলে সেই ভেড়া কোরবানি করা যাবে। 

দিনের আলো থাকতে আপনার পছন্দের পশু কেনা ভালো। কেননা রাতের বেলায় পশু রোগাক্রান্ত নাকি সুস্থ তা ভালোভাবে বোঝা যায়। 

পশুর মুখের সামনে খাবার ধরলে যদি জিহ্বা দিয়ে টেনে নেয় এবং নাকের উপরে ভিজা  থাকে তাহলে বুঝতে হবে গরুটি সুস্থ।

বড় গরু গুলা না কেনাই ভাল। কারন বড় সাইজের গরুগুলোকে ইনজেকশন বা হরমোন ট্যাবলেট খাওয়ানো হয় বেশি। মিডিয়াম সাইজের গরু কেনা নিরাপদ।

অস্বাভাবিক মোটা গরু বিভিন্ন ঔষধ দিয়ে মোটাতাজা করে হাটে নিয়ে আসতে পারে। তাই এধরণের গরু বর্জন করুন। 

 রাসায়নিক যুক্ত  গরু ভীষণ ক্লান্ত থাকবে এবং ঝিমাবে। এগুলো শ্বাস প্রশ্বাস দ্রত নিবে,  মনে হবে যেন হাপাছে মুখ দিয়ে প্রতিনিয়ত লালা পরবে।

গরু কেনার আগে গরুর শারীরিক গঠন যেমনঃ শিং ভাঙ্গা আছে কিনা, লেজ, মুখ, দাঁত, খুর এসব কিছুই পরীক্ষা করে দেখুন, কোন খুঁত চোখে পড়ে কিনা। শরীরের কোথাও ক্ষত আছে কিনা পরীক্ষা করে নিন। 

গর্ভবতী গরু কোরবানি দেওয়া হারাম। তাই সবার আগে সেটা নিশ্চিত হয়ে নিন।

এবারের কুরবানির হাট মানুষের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে । সে জন্য অনলাইনে অনেক  ব্যবসায়ী তাদের গরু/ ছাগল বিক্রি করছে।  তার মধ্যে অনলাইন সবচেয়ে সুবিধাজনক। কি দেখে কুরবানীর দিবেন আপনি বেছে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked*